রায়হান রাইনের অনুবাদ-সম্পাদনায় আসছে ‘অতীশ দীপঙ্কর রচনাবলি’

৩ নভেম্বর ২০২০ শিল্প ও সাহিত্য, সাহিত্য ও সংস্কৃতি বার পঠিত হয়েছে

ডেস্ক রিপোর্ট :: বাংলাদেশের দার্শনিক ও বৌদ্ধ আচার্য অতীশ দীপঙ্কর। তার রচনা কেবল দর্শন নয়, সাহিত্য, ধর্ম ও ইতিহাসেরও গুরুত্বপূর্ণ উপাদান। তার জীবনের ঘটনাবলি এবং রচনাকর্ম জড়িয়ে আছে বাংলা, ভারত ও তিব্বতের ইতিহাসের সঙ্গে। সর্বোপরি, এ সব রচনায় অতীশ হাজির করেছেন এক অনন্য জীবনদৃষ্টি।

‘অতীশ দীপঙ্কর রচনাবলি’ শিরোনামে এ দার্শনিকের রচনা অনুবাদ ও সম্পাদনা করেছেন রায়হান রাইন। ৩৭৫ টাকা দামের বইটি পাঠকের সামনে হাজির করছে প্রথমা প্রকাশন। বর্তমানে চলছে প্রি-অর্ডার।

সংক্ষেপে এ রচনাবলি প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক রায়হান রাইন বলেন, “চর্যাপদ যেমন বৌদ্ধ সহজিয়া দর্শনের, অতীশের রচনা তেমনই মাধ্যমিক বৌদ্ধ দর্শনের আকরগ্রন্থ। ৩১টি রচনা। হাজার বছর আগের এসব লেখার প্রসঙ্গ ধরিয়ে দিতে প্রতিটি লেখার সঙ্গে প্রবেশক হিসেবে আছে একটি করে আলোচনা যাতে লেখাগুলোকে সহজগম্য লাগে। এ ছাড়া বড় একটা পরিভাষাপঞ্জিও থাকছে বইয়ের শেষে, যাতে অতীশকে বুঝতে পাঠক স্বাচ্ছন্দ্য বোধ করেন।”

৯৮২ সালে অতীশ দীপঙ্করের জন্ম বিক্রমপুরের বজ্রযোগিনী গ্রামে। তিনি বৌদ্ধ মাধ্যমিক ধারার দার্শনিক। নাগাজু‌র্ন-পরবর্তী মাধ্যমিক দর্শনের সারাংশ ধারণ করে আছে তার রচনাবলি। মহাযান বৌদ্ধমতের দার্শনিক বিতর্কগুলো আশ্রয় করে অতীশ গড়ে তুলেছেন এক স্বচ্ছ জীবনদৃষ্টি। চর্যাপদ, দোহাকোষসহ অন্যান্য বৌদ্ধ রচনার ওপর নতুন করে আলো ফেলতে সাহায্য করবে তার এই রচনাবলি।

রায়হান রাইনের অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে বাংলার দর্শন (প্রাক-ঔপনিবেশিক পর্ব), বাংলার ধর্ম ও দর্শন, নিক্রোপলিসের রাত, কিতাব আল-তাওয়াসিন (অনুবাদ) এবং আগুন ও ছায়া।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।