ঘরের সঠিক তাপমাত্রা কত আদর্শ ঘুমের জন্য ?

১৮ নভেম্বর ২০২০ লাইফ স্টাইল বার পঠিত হয়েছে

লাইফস্টাইল ডেস্ক :: একটি ভালো ঘুম আপনার শরীরের অবস্থা নিমেষেই বদলে দিতে পারে। স্বাস্থ্য ঠিক রাখতে আদর্শ ঘুমের বিকল্প নেই। একটি আদর্শ ঘুমের জন্য অনেক কিছুই গুরুত্বপূর্ণ। তার মধ্যে যেমন রয়েছে পরিবেশ, বিছানা, ঘর এবং অবশ্যই ঘরের তাপমাত্রাও।

ঘরের তাপমাত্রা কত থাকলে আদর্শ ঘুম সম্ভব এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে গবেষণা, শিক্ষা এবং স্বাস্থ্য সম্পর্কিত তথ্যের শীর্ষস্থানীয় সংস্থা ক্লিভল্যান্ড ক্লিনিক। সেখানে এই বিষয়ে লিখেছেন ঘুম মনস্তত্ত্ববিদ মিশেল ড্রেরপ।

সাধারণত পরামর্শ দেয়া হয় যে, বয়স্কদের শোয়ার ঘরের সর্বোত্তম তাপমাত্রা হলো ৬০-৭০ ডিগ্রি ফারেনহাইট (১৫.৫০-২১.১১ ডিগ্রি সেলসিয়াস)। যখন শরীরে ঘুমের প্রক্রিয়া শুরু হয় তখন দেহের তাপমাত্রা হ্রাস পায়। আর ঘরের এই তাপমাত্রা দেহের তাপমাত্রা হ্রাস করতে সহায়তা করে।

আদর্শ ঘুমের জন্য শোয়ার ঘরটিকে একটু গুহা হিসেবে ভাবা যেতে পারে। কারণ ভালো ঘুমের জন্য ঘরটি শীতল, অন্ধকার এবং শান্ত হওয়া উচিত।

যদি শোয়ার ঘর অস্বস্তিকর গরম বা ঠাণ্ডা হয়ে যায় তাহলে ঘুম ভেঙে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এছাড়া তাপমাত্রা র‍্যাপিড আই মুভমেন্ট (আরইএম) এর মানের ওপর প্রভাব ফেলে। ঘুম হালকা হয় এবং বেশি স্বপ্ন দেখে।

এছাড়া বাচ্চাদের আদর্শ ঘুমের জন্য ঘরের তাপমাত্রা হলো ৬৫-৭০ ডিগ্রি ফারেনহাইট (১৮.৩৩-২১.১১ ডিগ্রি সেলসিয়াস)।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।