1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আনন্দঘন পরিবেশে ভগবান শ্রীকৃষ্ণের দোলযাত্রা উৎসব উদযাপিত

  • আপডেট টাইম : শুক্রবার, ১৮ মার্চ, ২০২২
  • ৩৯৫ বার পঠিত

মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আনন্দঘন পরিবেশে ভগবান শ্রীকৃষ্ণের দোলযাত্রা উৎসব উদযাপিত হয়েছে। উৎসব উপলক্ষে উপজেলার বিভিন্ন সংগঠনের উদ্যোগে ধর্মীয় বিভিন্ন আচারাদি পালন ও আবির খেলার (হোলি খেলা) অনুষ্ঠিত হয়।
শুক্রবার দুপুরে শ্রীমঙ্গল সবুজবাগ শশ্মান ঘাট সংলগ্নমাঠে সবুজবাগ সার্বজনীন দোল উৎসবের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রথমে সনাতনী ভক্তরা তাদের গৃহে ও মন্দিরে ভগবান শ্রীকৃষ্ণের চরণে আবির দিয়ে বের হন নগর কীর্তন নিয়ে। এ সময় একে অন্যকে আবির মেখে দেন। পরে উৎসবমূখর পরিবেশে বিভিন্ন রঙ্গের আবিরের সমাহারে অনুষ্ঠিত হয় হোলি খেলা।
প্রভূ প্রাণ কিশোর সেবা পরিষদের প্রধান গুরুরাজ কিশোর গোস্বামী জানান, ফালগুণ মাসের শেষে পূর্নীমা তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ আবির নিয়ে শ্রীরাধা ও অন্যান্য গোপীদের সঙ্গে রঙ খেলায় মত্ত ছিলেন। সেখান থেকেই দোলযাত্রার শুরু। তবে ১৪৮৬ সালের ১৮ ফেব্রুয়ারি দোল পূর্ণিমা তিথিতে শ্রী শ্রী শ্রীচৈতন্য মহাপ্রভুর জন্মগ্রহণের পর মহা সমারোহে এই উৎসব উদযাপন করা হয়। ভগবান শ্রীকৃষ্ণ ও তাঁর সঙ্গী-সাথীরা শ্রীমতি রাধা ও গোপীদের সঙ্গে রঙ খেলার অনুষ্ঠানই দোল উৎসব হিসেবে পরিচিত। আর শ্রীচৈতন্য মহাপ্রভুর জন্মগ্রহণের পর এই তিথিটি গৌর পূর্ণিমা হিসেবেও খ্যাতি লাভ করে।
এদিকে শ্রী শ্রী গৌরাঙ্গ মহা প্রভূর ৫৩৭ তম আর্বিভাব তিথি ও দোলযাত্রা উৎসব উপলক্ষে প্রভূ প্রাণ কৃষ্ণ সেবা পরিষদের উদ্যোগে শ্রীমঙ্গল হবিগঞ্জ রোডস্থ জগন্নাথ জিউর আখড়ায় অনুষ্ঠিত হয় মহা প্রভূর আবির্ভাব উৎসব।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..