‘রেফারি, তুমি খুব খারাপ’ বলায় লাল কার্ড!

৭ অক্টোবর ২০১৯ খেলাধুলা বার পঠিত হয়েছে

ক্রীড়া ডেস্ক :: রোববার রাতে স্প্যানিশ লা লিগার ম্যাচে সেভিয়ার বিপক্ষে দারুণ এক জয় পেয়েছে বার্সেলোনা। লিওনেল মেসির দুর্দান্ত ফ্রি কিক ও লুইস সুয়ারেজের অসাধারণ এক বাই সাইকেল কিকের গোলে ৪-০ গোলে জয় পেয়েছে ব্লাউগ্রানারা। অন্য দুই গোল করেছেন আর্তুরো ভিদাল ও ওসুমানে দেম্বেলে।

তবে ম্যাচের ফলের পাশাপাশি জোরেশোরে আলোচিত হচ্ছে দুই মিনিটে দুই লাল কার্ডের ঘটনা। ম্যাচের ৭৮তম মিনিটে চতুর্থ গোলটি করেন লিওনেল মেসি। তখনই বার্সেলোনার জয় প্রায় নিশ্চিত। কিন্তু এরপর ৮৫ মিনিট থেকে শুরু হয় ফাউল এবং রেফারি কার্ড দেখানোর খেলা।

প্রথমে অযথাই ঝামেলা বাঁধানোর কারণে হলুদ কার্ড দেখেন জেরার্ড পিকে। এক মিনিট পরই একাই আক্রমণে ওঠা হাভিয়ের হার্নান্দেজকে ফাউল করায় লাল কার্ড দেখেন অভিষিক্ত ডিফেন্ডার রোনাল্ড আরাউ। দশজনের দলে পরিণত হয় বার্সেলোনা।

সেখান থেকে নয়জনের দলে পরিণত হতে ১ মিনিটও লাগেনি। রেফারির সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েছিল বার্সার খেলোয়াড়রা। তখন জটলার মধ্য থেকে রেফারিকে, ‘তুমি খুব খারাপ’ বলে ভর্ৎসনা দিতে থাকেন দেম্বেলে। এসময় তার অঙ্গভঙ্গিও ছিল আপত্তিকর।

এ কারণে তাকে দ্বিতীয় হলুদ কার্ড দেখান রেফারি। এর আগে ম্যাচের ৫৩ মিনিটের মাথায় বাজে ধরনের ট্যাকেল করে প্রথম হলুদ কার্ড দেখেছিলেন দেম্বেলে। ফলে দুই হলুদ কার্ডের কারণে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে।

একই সময় রেফারির সঙ্গে বাজে ব্যবহারের কারণে হলুদ কার্ড দেখেন সার্জিও বুসকেটসও। নিজের ম্যাচ রিপোর্টে রেফারি মিগুয়েল অ্যান্তনিও মাতেও লাহোজ জানিয়েছেন এসব তথ্য।

এদিকে রেফারিকে আপত্তিকর অঙ্গভঙ্গি ও কটূক্তির অপরাধে লাল কার্ড দেখায় নিয়মানুযায়ী এক ম্যাচ নিষেধাজ্ঞার বাইরেও শাস্তি হতে পারে দেম্বেলের। গত মৌসুমেই রেফারির সঙ্গে বাজে ব্যবহারের কারণে ৮ ম্যাচ নিষিদ্ধ হয়েছিল ডিয়েগো কস্তা। দেম্বেলের ক্ষেত্রে এত বেশি না হলেও অন্তত দুই ম্যাচ বাইরেই থাকতে হতে পারে তাকে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।