বিপিএলে এবার শুরু থেকেই থাকছে ‘পুরোদস্তুর’ ডিআরএস

৮ আগস্ট ২০১৯ খেলাধুলা বার পঠিত হয়েছে

ক্রীড়া ডেস্ক :: শিরোনামে ‘পুরোদস্তুর’ ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) দেখে হয়তো ভাবছেন, এ আবার কী? ডিআরএস তো ডিআরসই। তা ঠিক। আজকাল মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত পুনর্বিবেচনার সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার সমৃদ্ধ প্রক্রিয়াটির নাম ডিআরএস।

গত বিপিএলে ডিআরএস ছিলো ঠিকই। কিন্তু শুরু থেকে ছিলো না স্নিকোমিটার বা আলট্রাএজ সিস্টেম। যে কারণে কট বিহাইন্ড এবং লেগ বিফোর উইকেটের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত যথাযথভাবে খুঁটিয়ে দেখার সুযোগ ছিলো না। স্নিকোমিটার বা আলট্রাএজ না থাকায় প্রায় খেলায় ছোটখাটো সিদ্ধান্তে ভুলত্রুটি দেখা গিয়েছে বেশকিছু এবং ডিআরএস সিস্টেম নিয়ে রীতিমত হাস্যকৌতুক হয়েছে।

সবাই বলাবলি করেছেন, এত বড় আসরে পরিপূর্ণ ডিআরএস সিস্টেম থাকবে না, যেটা বেশি দরকার সেই স্নিকোমিটার ব্যবহারের সুযোগ থাকবে না- এটা কী হয়? কিন্তু চরম সত্য হলো আগেরবার সেই ঘটনাই ঘটেছে। তা নিয়ে সমালোচনাও কম হয়নি।

মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক হৈ চৈ হয়েছে। আয়োজক এবং মিডিয়া সম্প্রচারের দায়িত্ব পাওয়ারাও অনেক কথা শুনেছেন। তাই এবার বিপিএল শুরুর আগে থেকেই বেশ সতর্ক বিপিএল গভর্নিং কাউন্সিল। অন্যতম শীর্ষকর্তা জালাল ইউনুস জাগো নিউজকে নিশ্চিত করেছেন, এবার পরিপূর্ণ ডিআরএস ব্যবস্থা থাকবে একদম শুরু থেকে। আশা করছি রিভিউ সিস্টেমে কোনরকম ফাঁকফোকর থাকবে না।

এদিকে আগামী ৬ ডিসেম্বর মাঠে গড়াবে বিপিএলের এবারের মানে সপ্তম আসর। এর তিন দিন আগে হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। আগেই জানা এবার ফ্র্যাঞ্চাইজিদের নতুন করে নিবন্ধন ও চুক্তি করতে হবে। বিপিএল গভর্নিং কাউন্সিলের কাছ থেকে আসা এ ঘোষণায় সব দলের চুক্তিই শুধু বাতিল হয়নি। ক্রিকেটার দলে ভেড়ানোর কাজও গেছে ভেস্তে।

সাকিব আল হাসান, মুশফিকুর রহীম আর তামিম ইকবাল যে পুরনো ঘর ছেড়ে নতুন শিবিরে যোগ দিয়েছিলেন, তাও বাতিল। এখন আবার চার বছরের জন্য ফ্র্যাঞ্চাইজিদের চুক্তির পর বাইলজ ও প্লেয়িং কন্ডিশন বেঁধে দেয়া হবে। তার আালোকে হবে ক্রিকেটার ও কোচদের সাথে চুক্তি।

তার আগে বিপিএল গভর্নিং কাউন্সিল এরই মধ্যে (দুদিন আগেই) ফ্র্যাঞ্চাইজিদের কাছে চিঠি দিয়েছে। এখন সেই চিঠির পর ফ্র্যাঞ্চাইজিরা জবাব দেবেন। তারপর হবে নতুন নিবন্ধন ও চুক্তি।

এদিকে মাঝে শোনা গেল বিপিএল হবে শুধু ঢাকা আর চট্টগ্রামে। কিন্তু শেষ খবর সিলেটেও খেলা হবে, তবে দেরিতে। জানা গেছে এবার আসর শুরু হবে ঢাকায়, তারপর চট্টগ্রাম। এরপর বিপিএল ফিরবে ঢাকায় এবং তারপর আবার সিলেটে হবে খেলা।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।