নওগাঁরে রাসেল ভাইপার উদ্ধার

১৮ নভেম্বর ২০১৮ রাজশাহী বার পঠিত হয়েছে

নওগাঁ প্রতিনিধি :: নওগাঁর সাপাহার উপজেলায় আবারও বিষধর রাসেল ভাইপার সাপ উদ্ধার করা হয়েছে। রোববার দুপুরে আশড়ন্দ বাজার মুংরইল গ্রামের একটি ধান ক্ষেত থেকে স্থানীয় শরিফ নামে এক কৃষক সাপটিকে ধরে বস্তাবন্দি করে। সাপটির দৈর্ঘ প্রায় সাড়ে ৪ ফুট।

জানা গেছে, ওই গ্রামের একদল কৃষক মাঠে ধান কাটতে গিয়ে ধানক্ষেতে সাপটিকে দেখতে পায়। এরপর শরিফ নামে এক কৃষক সাপটিকে ধরে বস্তাবন্দি করে। পরে জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটি ও বিবিসিএফ সংগঠনের সদস্যদের জানালে তারা এসে সাপটিকে ধরে একটি কলসের মধ্যে সংরক্ষণ করেন।

 

জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্লা রেজাউল করিম বলেন, ওই এলাকা থেকে কয়েকদিন আগেও এ রকম সাপ উদ্ধার করা হয়েছে। সাপটির নাম রাসেল ভাইপার বাংলা নাম চন্দ্র বোড়া। সাপটি খুবই বিষাক্ত। সাধারণত বরেন্দ্র অঞ্চলে এ জাতীয় সাপের বিস্তার দেখা গেছে। রাজশাহী অঞ্চলে দিন দিন এর বিস্তার বাড়ছে।

রাসেল ভাইপার সাপটি এখন বিলুপ্ত প্রজাতির। ধানক্ষেতে এই সাপের আনাগোনা ছিল বেশি। ফলে বরেন্দ্র অঞ্চলের বেশ কয়েকজন কৃষকের প্রাণ নিয়েছে রাসেল ভাইপার। এই সাপ খুবই বিষাক্ত হওয়ায় কামড় দিলেই মানুষ মারা যায়। তবে বাঁচলেও দংশিত স্থানে পচন ধরে।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান বলেন, এর আগে উদ্ধারকৃত সাপটি নিয়ে আমরা বঙ্গবন্ধু সাফারি পার্কে জমা দিলে তারা এই সাপ নিতে নিষেধ করেছে। তাই আমরা এই সাপটি আর নেব না। বরং যেখানে জনবসতি নেই এমন কোনো স্থানে সাপটি অবমুক্ত করা যায় কিনা সে বিষয়টা ভেবে সিদ্ধান্ত নেয়া হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।