জনপ্রিয়তা আরো বাড়াতে শচীন চার ইনিংসের ওয়ানডে চান

৬ নভেম্বর ২০১৯ খেলাধুলা বার পঠিত হয়েছে

ক্রীড়া ডেস্ক :: টাইমস অব ইন্ডিয়াকে দেয়া সাক্ষাৎকারে এমন কথা বলেছেন ভারতীয় দলের সাবেক অধিনায়ক শচীন টেন্ডুলকার। তার মতে, দুই ইনিংস নয়, ক্রিকেটের এই ফরম্যাটে ২৫ ওভার করে চারটি ইনিংস হওয়া উচিত।
তিনি বলেন, ‘আমার মনে হয়, সবার আগে ওয়ানডে ক্রিকেটের দিকে নজর দেয়া উচিত।’

কিভাবে পঞ্চাশ ওভারের ফরম্যাট ভাঙার ব্যাখ্যায় শচীন বলেন, ‘ভবিষ্যতে ৫০ ওভারকে এক একটা ইনিংসকে দুটো ভাগে ভাগ করে দেয়া উচিত। ২৫ ওভার করে থাকুক দুটি ইনিংস। অর্থাৎ দুটো টিম মিলিয়ে মোট চারটি ইনিংস খেলবে। এই ধরনের ছোট ছোট ইনিংসে ওয়ানডে ফরম্যাট ভাঙলে ম্যাচে যেমন অভিনবত্ব থাকবে, তেমন দর্শকরাও এটা পছন্দ করবে। ফলে ক্রিকেটের আকর্ষণ বাড়বে।’
শচীন নিজেই উদাহরণ দিয়ে তুলে ধরেছেন কী রকম হবে ফরম্যাট, প্রথম ২৫ ওভারে একটা টিম ব্যাট করলো। পরের ২৫ ওভার অন্য টিম সেই টার্গেট চেজ করবে। এরপর প্রথম টিম প্রথম ইনিংস যেখানে শেষ করেছিলো, সেখান থেকেই শুরু হবে পরের ইনিংস। শেষ ইনিংসে আবার সেই রান তাড়া করবে দ্বিতীয় টিম।
এসব বিশ্লেষণ দেখিয়ে শচীন বললেন, ‘এ রকম অনেক নতুন আইডিয়াই ওয়ানডে ক্রিকেটে নিয়ে আসা যেতে পারে।’
এখানেই শেষ নয়। শচীনের দেয়া টোটকায় প্রতি ইনিংসে প্রথম পাঁচ ওভার হবে পাওয়ার প্লে। এর ফলে বৃষ্টি হলে টিমগুলো পরিস্থিতি অনুযায়ী ইনিংসের পরিকল্পনা করতে পারবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।