গোল উৎসবে সবার আগে ইউরোর টিকিট বেলজিয়ামের

১১ অক্টোবর ২০১৯ আন্তর্জাতিক, খেলাধুলা, শীর্ষ সংবাদ, সংবাদ শিরোনাম বার পঠিত হয়েছে

ডেস্ক রিপোর্ট :গোল উৎসব করে সবার আগে ইউরো ২০২০ টিকিট কাটলো ফিফা র‌্যাংঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম। গতকাল ব্রাসেলসে সান মারিনোকে ৯-০ গোলে উড়িয়ে দিয়েছে দলটি। দিনের অন্য ম্যাচে স্বাগতিক নেদারল্যান্ডস পিছিয়ে পড়েও নাকটীয়ভাবে অতিরিক্ত সময়ের দুই গোলে ৩-১ গোলে হারিয়েছে নর্দার্ন আয়ারল্যান্ডকে। মস্কোতে স্কটল্যান্ডকে ৪-০ গোলে হারিয়ে ইউরো বাছাইয়ে অনেকচাই এগিয়ে গেল ২০১৮ বিশ্বকাপের স্বাগতিক দেশ রাশিয়া।
৭ ম্যাচে মাত্র একবার গোল হজম করা বেলজিয়ামের অর্জন ২১ পয়েন্ট। দুইয়ে থাকা রাশিয়ার পয়েন্ট ১৮ এবং আস্তানায় কাজাখস্তানকে ২-১ গোলে হারানো সাইপ্রাস ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। গ্রুপের শীর্ষ দুটি দল সরাসরি খেলবে আগামী বছরের ইউরো।
গতবারের বিশ্বকাপ সেমিফাইনালিস্টদের বিপক্ষে সান মারিনো তাদের গোলপোস্ট অক্ষত রাখতে পেরেছিল ২৭ মিনিট পর্যন্ত। এরপর শুরু হয় ‘আই’ গ্রুপের এই ম্যাচের গোল উৎসব। ব্রাসেলসের কিং বোদোইন স্টেডিয়ামে দর্শকদের প্রথমবার উল্লাসে মাতান রোমেলু লুকাকু। ২৮ মিনিটে তার ডান পায়ের শটে গোলমুখ খোলে বেলজিয়াম। এই লক্ষ্যভেদে প্রথম বেলজিয়ান হিসেবে জাতীয় দলে ৫০তম গোল করেন ইন্টার মিলান স্ট্রাইকার।
তিন মিনিট পর লুকাকুর অ্যাসিস্টে নাসের চাডলি ব্যবধান দ্বিগুণ করেন। ৩৫তম মিনিটে ক্রিস্টিয়ান ব্রোলির আত্মঘাতী গোলে বেলজিয়াম ৩-০ তে এগিয়ে যায়। রিয়াল মাদ্রিদের এডেন হ্যাজার্ডের বানিয়ে দেওয়া বলে ৪১ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন লুকাকু। টবি অ্যাল্ডারওয়েইরেল্ডের শট প্রতিপক্ষ খেলোয়াড়রে গায়ে লেগে ৪৩ মিনিটে জালে ঢোকে। ইনজুরি সময়ে ইউরি তিয়েলেমান্সের শটে ৬-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা।
গোল উৎসবে কিছুক্ষণের জন্য ছেদ পড়ে গত ইউরোর কোয়ার্টার ফাইনালিস্টদের। খেলা শেষ হওয়ার ১১ মিনিট আগে ক্রিস্টিয়ান বেনটেকে করেন দলের সপ্তম গোল। বদলি নামার তৃতীয় মিনিটে গোলরক্ষককে বোকা বানিয়ে লক্ষ্যভেদ করেন তিনি। ৮৪ মিনিটে পেনাল্টি থেকে ৮-০ করেন ইয়ারি ভার্সচায়েরেন। টিমোথি ক্যাস্টাগনে ৯০ মিনিটে করেন শেষ গোল। মদরিচ খোলেন গোলমুখআগের ম্যাচে আজারবাইজানের সঙ্গে ড্রর পর জয়ে ফিরেছে ক্রোয়েশিয়া।
স্পিলিতে স্তেদিওন পলজুদে হাঙ্গেরিকে ৪-০ গোলে হারিয়েছে তারা। ‘ই’ গ্রুপে ৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ক্রোটরা। ৫ মিনিটে লুকা মদরিচের গোলে এগিয়ে যায় গত বিশ্বকাপের রানার্স-আপরা। এরপর ২৪ ও ৪২ মিনিটে জোড়া গোল করেন ব্রুনো পেতকোভিচ। এই গ্রুপের অন্য ম্যাচে ওয়েলসকে ১-১ গোলে রুখে দিয়ে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে স্লোভাকিয়া। ২৫ মিনিটে রবার্তো মুরের গোলে এগিয়ে যায় ওয়েলস, তবে ইউরাজ কুকার ৫৩ মিনিটের গোলে তাদের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে স্লোভাকরা।
‘সি’ গ্রুপের লড়াইয়ে রটারডামের ডি কুইপে স্বাগতিক নেদারল্যান্ডস পিছিয়ে পড়েও ৩-১ গোলে হারিয়েছে নর্দার্ন আয়ারল্যান্ডকে। ৭৫ মিনিটে জশুয়া ম্যাগেনিসের গোলে এগিয়ে যায় আইরিশরা। মেম্ফিস ডিপে ৫ মিনিট পর ফেরান সমতা। ইনজুরি সময়ের প্রথম মিনিটে লুকা ডি ইয়ংয়ের গোলে এগিয়ে যায় ডাচরা। আর চতুর্থ মিনিটে ডিপের গোলে জয় সুনিশ্চিত করে গত ইউরো ও বিশ্বকাপে জায়গা না পাওয়া নেদারল্যান্ডস।
৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে ডাচরা। সমান খেলে একই পয়েন্টে দ্বিতীয় স্থানে জার্মানি, আর এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্টে তৃতীয় নর্দার্ন আয়ারল্যান্ড। গ্রুপের অন্য ম্যাচে বেলারুশ ও এস্তোনিয়া গোলশূন্য ড্র করেছে।
রবার্ট লেভানদোস্কির হ্যাটট্রিকে ৩-০ গোলে লাটভিয়ার মাঠে জিতেছে পোল্যান্ড। ‘জি’ গ্রুপে ৭ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে পোলিশরা। ইসরায়েলকে ৩-১ গোলে হারিয়ে সমান ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অস্ট্রিয়া। গ্রুপের আরেক ম্যাচে স্লোভেনিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতে অন্তত প্লে-অফ খেলা নিশ্চিত করেছে নর্থ মেসিডোনিয়া।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।