কাশ্মীর এমন‘‘উজ্জ্বল’’ হবে যাতে পাক অধিকৃত কাশ্মীরের লোক এখানে বাস করতে চাইবে দাবি রাজ্যপালের

১৫ সেপ্টেম্বর ২০১৯ অপরাধ, আন্তর্জাতিক, জাতীয়, প্রবাসের খবর, রাজনীতি, শীর্ষ সংবাদ, সংবাদ শিরোনাম বার পঠিত হয়েছে

অনলাইন ডেস্ক: জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক রোববার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বরাত দিয়ে জানালেন তাকে নির্দেশ দিয়েছেন, কাশ্মীরকে ‘‘উজ্জ্বল” করে তুলতে হবে। যাতে পাক অধিকৃত কাশ্মীরের মানুষও কাশ্মীরে এসে বসবাস করতে চান। এদিন শ্রী‌নগরে এক অনুষ্ঠানে এসে তিনি বলেন, ‘‘আমরা যদি সম্ভাব্য উন্নতি করতে পারি, পাক অধিকৃত কাশ্মীরের মানুষ যাঁরা অত্যন্ত কষ্টে রয়েছেন, তাঁরা ছুটে আসবেন। বলবেন, তাঁরা এখানে থাকতে চান।”গত বছরের আগস্টে জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল হন‌ তিনি। এর দু’মাস পর বিজেপি ও মেহবুবা মুফতির ‘পিপলস ডেমোক্র্যাটিক পার্টি’র জোট ভেঙে যায়। এরপর রাজ্য চলে যায় রাজ্যপালের অধীনে।কাশ্মীরের ‘‘কেন্দ্রশাসিত অঞ্চল” স্টেটাস বেশিদিন রাখা হবে না, অমিত শাহর এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, ‘‘অনেক ভেবেচিন্তে এই পদক্ষেপ করা হয়েছে। আমরা কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলের তকমা বেশিদিন রাখতে চাই না আমরা।”

জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নিয়ে রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পদক্ষেপ করেছে ভারত। তারপর থেকেই এই ইস্যু নিয়ে সরব পাকিস্তান।কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংহ জানিয়েছেন, পাকিস্তানের সঙ্গে আলোচনা শুরু করতে হলে পাক অধিকৃত কাশ্মীর নিয়ে আলোচনা শুরু করতে হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।